ঢাকা, শনিবার, ৪ মে, ২০২৪

মোবাইলে এ‍্যাপ ভিত্তিক ‘স্টার লুডু’দিয়ে ভয়ংকর জুয়ায় মেতেছে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ

লুডু খেলার কথা মনে আছে সকলের। বর্ষা মৌসুমে আর শীতকালে ঘরে ভাই বোন আত্বীয় স্বজনদের সাথেনিয়ে সাপ লুডুর খেলা যেন ভোলার নয়। এছাড়াও অলস সময়ে নিছক আনন্দের জন্য অনেকেই খেলতো এই লুডু খেলা। কিন্তু সময়ের পরিক্রমায় বিনোদনের নানা অনুষঙ্গ যুক্ত হওয়ায়, লুডু খেলার তেমন আর প্রয়োজন পড়ে না। কিন্তু বর্তমানে রাজধানী সহ দেশের প্রত‍্যন্ত অঞ্চলে কিশোর, তরুন, যুবক ও শিক্ষার্থী সহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ মেতেছে ভয়ংকর এই লুডু জুয়া খেলায়। এই জুয়ার নাম মোবাইল এ‍্যাপ ভিত্তিক লুডু।


টাকার বিনিময়ে একের অধিক মিলে মোবাইলে এ‍্যাপ ব্যবহার করে খেলছে। জুয়ারিদের নিরাপদ খেলা হয়ে দাঁড়িয়েছে মোবাইল এ‍্যাপ ভিত্তিক স্টার লুডুটি। মোবাইলে এ‍্যাপ ভিত্তিক লুডু জুয়া রাজধানী সহ দেশের প্রত‍্যন্ত অঞ্চলে ভয়াবহ রুপ ধারণ করতে যাচ্ছে। বিষয়টি এমন পর্যায়ের দিকে যাচ্ছে যা আগামীতে নিয়ন্ত্রণ করা অসম্ভব হতে পারে।


বাংলাদেশে হঠাৎ করে গেমটি এত জনপ্রিয় হওয়ার পেছনে ‘নস্টালজিয়া’ কাজ করেছে বলে জানিয়েছেন গেমটি খেলছেন এমন বেশ ক’জন।


প্লে স্টোরে এর আগেও বেশ কয়েকটি  লুডু অ্যাপ ছিল, কিন্তু একটিও এই নতুন ‘লুডু স্টার’ এর মতো জনপ্রিয়তা পায়নি। মাত্র বছর খানেক আগে উন্মুক্ত হওয়া এই গেমটি গুগল প্লে স্টোর থেকে কয়েক মিলিয়ন বার ডাউনলোড হয়েছে। এবং একদিনে সর্বোচ্চ কয়েক লক্ষ বার ডাউনলোড হওয়ার রেকর্ডও রয়েছে। ভারতীয় গেম ডেভলপারস প্রতিষ্ঠান ‘গেমবেরি ল্যাবস’ এই ‘লুডু স্টার’ গেমটি তৈরি করে। এবং এটিতে মূল লুডু বোর্ড গেমের মতোই উত্তেজনা রয়েছে।


সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে দেখা গিয়েছে ক্রিকেট, ফুটবল খেলা উপভোগ করতে বিভিন্ন ক্লাব চায়ের দোকানে যুবকদের উপচেপড়া ভিড় দেখা যায়। এবং টাকা পয়সার বিনিময়ও চোখে পড়ার মত ছিলো। টাকা পয়সা আদান প্রদানের কারণ খুঁজতে গিয়ে বেরিয়ে আসে যুবকদের উপচেপড়া ভিড়ের মুল উদ্দেশ্য। জানা যায় আনন্দ উপভোগের মধ্যে দিয়ে আর্থিক ইনকামও করছে জুয়ায় বাজি ধরার মাধ্যমে।


ওভারের প্রতি বল বা নির্ধারিত রানের উপর ভিত্তি করে চাহিদা মোতাবেক টাকার অংকের বিনিময় করা হত। তাতে কেউ হারতো আবার কেউ জিতে নিত লক্ষ লক্ষ টাকা। এই জুয়ার নেশায় মগ্ন হয়ে কেউ বা হয়ে যেত ঋণগ্রস্ত। ঋণের টাকা পরিশোধ করতে গিয়ে নানা প্রকার অপরাধ প্রবণতা বৃদ্ধি পাচ্ছে।


এখন অনলাইনে মোবাইল এ‍্যাপ ভিত্তিক স্টার লুডু যুবক জুয়ারিদের নিরাপদ খেলা হয়ে দাঁড়িয়েছে। তারা এখন একজায়গায় জড়ো না হয়েও বিভিন্ন স্থানে বসে তাদের জুয়া আনন্দ উপভোগ করছে। আর অর্থ বিভিন্ন মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রেরণ করছে। অনুমোদিত বিভিন্ন ক্লাব চায়ের দোকান আর মহল্লার অলি গলিতে নানা প্রকার জুয়ার পাশাপাশি মোবাইল নেট সংযোগের মাধ্যমে স্টার লুডু খেলার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে।


আর এসব আর্থিক বিরুপ প্রতিক্রিয়ায় অনেক পরিবারেই সৃষ্টি হচ্ছ অসন্তোষ। এমনকি, এই জুয়ার টাকা জোগাড় করতে চুরি আর ছিনতাই এর মত অপকর্মে জড়িয়ে পড়ছে কিশোর আর যুবকেরা। আর জোয়ার টাকা ভাগাভাগি নিয়ে খুনের মতো জঘন্য ঘটনাও ঘটছে বিভিন্ন জায়গায়।


তাই এখনই এই এ‍্যাপ ভিত্তিক স্টার লুডু নামক জুয়া বন্ধ করতে না পারলে, আগামীতে এটি মহামারী আকার ধারণ করবে। এমনকি আগামীতে এটি নির্মূল করা অসম্ভবও হয়ে যাবে। তাই এটি নির্মূলে আইন প্রয়োগকারী সংস্থাকে এখনই জোড়ালো পদক্ষেপ নেয়ার জোর দাবি জানিয়েছেন সমাজের সচেতন মহল।

ads

Our Facebook Page